কম দামে ভালো ফোন ২০২৩

 


কম দামে ভালো ফোন ২০২৩


ভালো ফোন ২০২৩ সালের লেটেস্ট মডেলের ফোন যারা কিনতে চান তারা বিভিন্ন ব্র্যান্ডের কম টাকার মধ্যে ভালো মোবাইল এর তালিকাটি দেখতে পারেন।

১৫,০০০ টাকার মধ্যে ভালো ফোন ২০২৩ বাংলাদেশ তালিকাটি করার সময় আমরা আকর্ষণীয় ফিচার, ডিজাইন, দীর্ঘ ব্যাটারি লাইফ, হাই রিফ্রেশ রেট ডিসপ্লে, ম্যাক্রো এবং আল্ট্রাওয়াইড লেন্স হাই রেজ্যুলেশনের মাল্টি-ক্যামেরা সেটআপ এবং পারফরম্যান্স বিবেচনায় নিয়েছি ফোনগুলো অন্তর্ভুক্ত করা হয়েছে।

১৫,০০০ টাকার মধ্যে ভালো ফোন ২০২৩ সালের লেটেস্ট মডেলের তালিকায় স্যামসাং মোবাইল, ওয়ান প্লাস, হুয়াওয়ে, রিয়েলমি ফোন, অপ্পো ব্রান্ডের ফোন খুঁজে পাবেন।

তাহলে চলুন, ১৫ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল 2023 নিয়ে তালিকা, মূল্য এবং ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক।


আইফোন ১৪



অনেকেই মনে করে থাকেন ইউরোপ হচ্ছে সবথেকে বড় মোবাইল বাজার। তবে বিষয়টি মোটেও তেমন নয়। পৃথিবীর সবথেকে বড় মোবাইল বাজারের স্থান দীর্ঘদিন ধরে দখল করে আছে চীন। তাই সকল স্মার্টফোন ব্র্যান্ডই চীনের বাজারকে আলাদা গুরুত্ব দিয়ে থাকে। এবার চীনের বাজারে নিজেদের অবস্থান আরও শক্ত করতে অ্যাপল দিচ্ছে সবথেকে বড় ডিস্কাউন্ট।

চীনের বাজার সবথেকে বড় হলেও এখানে স্মার্টফোন ব্র্যান্ডগুলোর মধ্যে সবথেকে বেশি প্রতিযোগিতা দেখা যায়। চীনে স্যামসাং বা আইফোনের মতো বড় বড় স্মার্টফোন ব্র্যান্ড ছাড়াও আছে নিজেদের অনেক নামী ব্র্যান্ড। যেমনঃ শাওমি, অপো, ভিভো, রিয়েলমি, ওয়ানপ্লাস ইত্যাদি।

চায়নিজ ব্র্যান্ডগুলো খুব কম দামে অনেক ভালো ফিচারযুক্ত স্মার্টফোন বাজারে নিয়ে আসে নিয়মিত। তাই এদের সাথে পাল্লা দিয়ে অতি দামী ফোনগুলোকেও দাম কমাতে হয় ক্রেতাদের আকর্ষণ ধরে রাখতে। অর্থাৎ ক্রেতাদের হাতে অসংখ্য অপশন রয়েছে চীনের বাজারে। কাজেই চীনের বাজার মার্কিন যুক্তরাষ্ট্র বা ইউরোপ থেকে অনেকটাই আলাদা।

একারণেই অ্যাপলকে চীনের বাজারের জন্য আলাদা করে ভাবতে হয় নিয়মিত। ক্রেতাদের কাছে আকর্ষণ ফিরে পেতে তাই তারা এবার অনেক বড় ধরণের ডিস্কাউন্ট দিচ্ছে চীনের বাজারে। এর আগেও তারা আইফোন ১৪ এর ক্ষেত্রে বড় ডিস্কাউন্ট দিয়েছিল। বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী এই মূল্যছাড় এবার তারা আরও বড় করে নিয়ে আসছে লেটেস্ট আইফোন সিরিজের জন্য।

আইফোন ১৪ স্মার্টফোনে এবার দেয়া হয়েছে ১৭৪ ডলারের মূল্যছাড়। মাত্র কয়েক মাস আগেই অ্যাপল আইফোন ১৪ সিরিজটি বাজারে ছেড়েছে। ফলে লেটেস্ট এই ডিভাইসের জন্য এতো বড় ডিসকাউন্ট বেশ অবাক করার মতোই। প্রথম যখন চায়নার বাজারে আইফোন ১৪ ছাড়া হয় তখন এর দাম নির্ধারণ করা হয়েছিল ৫৯৯৯ ইউয়ান বা প্রায় ৮৭৩ ডলার। তবে বর্তমানে ডিভাইসটি রেকর্ড পরিমাণ কম দামে পাওয়া যাচ্ছে।

সামনেই আইফোন ১৫ বাজারে আসবে, ফলে আইফোন ১৪ এর দাম বিভিন্ন স্থানে কিছুটা কমে আসাই স্বাভাবিক। অতীতে কয়েকবার ডিস্কাউন্টের পর আইফোন ১৪ এর দাম নেমে এসেছিল ৫১৪৯ ইউয়ানে। তবে সাম্প্রতিক এই নতুন ডিস্কাউন্টের পর এই দাম আরও নেমে পাওয়া যাচ্ছে মাত্র ৪৮০০ ইউয়ান বা প্রায় ৬৯৯ ডলারে। অর্থাৎ নতুন এই দাম প্রায় ১১৯৯ ইউয়ান বা ১৭৪ ডলার কম। বিশ্বের যে কোন স্মার্টফোন বাজারের জন্যই এটি আইফোন ১৪ এর সবথেকে কম মূল্য। 


Techno Spark 10C


টেকনো সবসময় অসাধারণ সব বাজেট ফোন বাজারে এনে ক্রেতাদের মন জয় করেই যাচ্ছে। এবার  টেকনো নিয়ে এসেছে স্পার্ক ১০সি যা হতে পারে আপনার নতুন এন্ট্রি লেভেল বাজেট কিং। সম্প্রতি মুক্তি পাওয়া এই নতুন ফোনটি দাম হিসেবে অসাধারণ ভ্যালু প্রদান করে। চলুন জেনে নেওয়া যাক সদ্য মুক্তি পাওয়া টেকনো স্পার্ক ১০সি ফোনটি সম্পর্কে বিস্তারিত

টেকনো স্পার্ক ১০সি ডিভাইসটি চলবে নাম না জানা কোনো এক অক্টা-কোর প্রসেসর দ্বারা। অপারেটিং সিস্টেম হিসেবে হাই ওএস ৮.৬ থাকছে ফোনটিতে। এটি সাধারণ দৈনন্দিন জীবনে ব্যবহারের ধাক্কা ঠিকই সামলে নিতে পারবে, টুকটাক মাল্টিটাস্কিংও করা যাবে ফোনটিতে। আরও আছে ৫০০০ mAh ব্যাটারি, ১৮ ওয়াট ফাস্ট চার্জ ও সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

টেকনো স্পার্ক ১০সি ফোনটির ব্যাকে থাকছে ১৬ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা। এর পাশাপাশি ভিডিও কল ও সেল্ফির জন্য রয়েছে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা। ফোনের ব্যাকে আরো একটি সেন্সর রয়েছে যার সম্পর্কে বিস্তারিত জানা যায়নি তবে এটি বিভিন্ন লাইটিং কন্ডিশন ভালো ছবি পেতে সাহায্য করবে বলে আশা করা যায়। দাম হিসেবে এই ক্যামেরা চলনসই পারফরম্যান্স প্রদানে সক্ষম।

টেকনো স্পার্ক ১০সি পাওয়া যাবে দুইটি স্টোরেজ ভ্যারিয়ান্টে, এখানে বেস মডেলটিতে ৪জিবি র‍্যাম ও ১২৮জিবি স্টোরেজ থাকছে। টপ-এন্ড ভ্যারিয়ান্টটিতে থাকছে ৮জিবি র‍্যাম ও ১২৮জিবি স্টোরেজ। পাশাপাশি এসডি কার্ড ব্যবহার করে এক টেরাবাইট পর্যন্ত স্টোরেজ ও ভার্চুয়াল মেমোরি ফিচারের মাধ্যমে ১৬জিবি পর্যন্ত র‍্যাম ব্যবহার করা যাবে।


পোকো সি ৫১। ১২ হাজার টাকায় অসাধারণ ফোন।


আরো একটি নতুন ফোন যুক্ত হলো পোকো’র বাজেট-ফ্রেন্ডলি সি (C) সিরিজে। সম্প্রতি ভারতের বাজারে পোকো সি৫১ ডিভাইসটি মুক্তি পেয়েছে। ভারতের বাজারে এই প্রথম মিডিয়াটেক হেলিও জি৩৬ চিপসেট যুক্ত কোনো ফোন মুক্তি পেলো যা ২.২গিগাহার্জ ক্লকস্পিডে চলে। চলুন জেনে নেওয়া যাক পোকো সি৫১ ফোনটির দাম, ফিচার, ইত্যাদি সম্পর্কে বিস্তারিত।

পোকো সি৫১ ফোনটিতে লেদার-লাইক টেক্সচারড ব্যাক প্যানেল রয়েছে ও দেখতে অনেকটা রেডমি এ১+ ডিভাইসটির মত। ফোনের ব্যাকে স্কয়ার শেপ এর ক্যামেরা মডিউল ও ফিংগারপ্রিন্ট সেন্সর রয়েছে। ফোনটি স্ক্র্যাচ ও স্প্ল্যাশ রেসিস্ট্যান্ট।

ফোনের ফ্রন্টে ৬.৫২ ইঞ্চি ডিসপ্লে রয়েছে যার রেজ্যুলেশন এইচডি+, যাতে ১২০হার্জ টাচ স্যামপ্লিং রেট এর পাশাপাশি ওয়াটারড্রপ নচ রয়েছে। মানে ফোনটিতে কোনো ধরনের হাই রিফ্রেশ রেট সুবিধা থাকছেনা। ফোনটির নচে ৫মেগাপিক্সেল সেলফি শ্যুটার রয়েছে।

পোকো সি৫১ ডিভাইসটির ব্যাকে রয়েছে ৮ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা সেটাপ। সর্বোচ্চ ১০৮০পি রেজ্যুলেশনে ৩০এফপিএস ভিডিও রেকর্ড করা যাবে ফোনটিতে। এছাড়া রয়েছে এইচডিআর, পোরট্রেইট মোড ও আরো অনেক অপশন। ফোনের ফ্রন্টে পেয়ে যাবেন ৫মেগাপিক্সেল সেলফি শ্যুটার।

অক্টা-কোর মিডিয়াটেক হেলিও জি৩৬ চিপসেট ব্যবহার করা হয়েছে পোকো সি৫১ ফোনটিতে। সাথে রয়েছে ৪জিবি র‍্যাম ও ৬৪জিবি স্টোরেজ। এছাড়া ৩জিবি ভার্চুয়াল র‍্যামও থাকছে এই ফোনে, তার মানে সব মিলিয়ে মোট ৭জিবি টার্বো র‍্যাম পাওয়া যাবে এই ফোনে। আবার মেমোরি কার্ড ব্যবহার করে ১ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ বাড়িয়ে নেওয়ার সুযোগ থাকছে। পোকো ফোনের দাম সাধ্যের মধ্যে থাকায় সবাই কাঙ্ক্ষিত ক্ষমতার ফোনটি বাছাই করে নিতে পারে। এছাড়া রয়েছে কম দামি পোকো ফোন এর আলাদা সমাহার।


ভিভো Y02A


সুন্দর ফোন ডিজাইনের দিক থেকে ভিভো বরাবরই এগিয়ে। যে কোন বাজেটেই তাদের স্মার্টফোনগুলো বেশ সুন্দর ও আকর্ষণীয় হয়ে থাকে। সম্প্রতি বাজারে এসেছে ভিভোর কম বাজেটের একটি ফোন ভিভো ওয়াই০২এ। কম বাজেটের এই ফোনটিতেও ভিভো বরাবরের মতো স্মার্ট ডিজাইন বজায় রেখেছে।

ফোনটির চারপাশে বেশ সুন্দর কার্ভ করা রয়েছে যাতে হাতে সহজে ধরা যায়। এই ডিজাইনটিকে ভিভো বলছে ‘২.৫ ডি ট্রেন্ডি ডিজাইন’। ভিভো ওয়াই০২এ বেশ পাতলা একটি ফোন। মাত্র ৮.৪৯ মিলিমিটার মোটা বলে এই ফোনটিকে দেখতে আরো আকর্ষণীয় মনে হয়।

পিছনের ক্যামেরাতেও ভিভো আধুনিক একটি ডিজাইন দিয়েছে যাকে তারা বলছে ‘ফুল মুন ক্যামেরা ডিজাইন’। চাঁদের মতোই গোল আকৃতির ক্যামেরা ফ্রেমের জন্যই মূলত এই নাম দেয়া হয়েছে। সব মিলিয়ে ফোনটি দেখতে বেশ আকর্ষণীয় ও প্রিমিয়াম। নতুন এই ফোনটির ডিজাইনের দিকে ভিভো বাড়তি নজর রেখেছে তা বলাই যায়।

বাজেট ফোন হওয়ায় ফোনের সামনে দেয়া হয়েছে একটি এলসিডি ডিসপ্লে। তবে এটি ৬.৫১ ইঞ্চির একটি এইচডি+ ডিসপ্লে। ডিসপ্লেতে আই কমফোর্ট প্রযুক্তি ব্যবহার করা হয়েছে সহজে সকল কনটেন্ট দেখবার জন্য। ডিসপ্লেতে ওয়াটার ড্রপ নচ ডিজাইন ব্যবহার করা হয়েছে। 

ভিভো ওয়াই০২এ এর ভিতরে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেকের হেলিও পি৩৫ বাজেট রেঞ্জের একটি প্রসেসর। এটি খুব শক্তিশালী না হলেও এই বাজেটের ফোনের জন্য বেশ ভালো একটি চিপ। সেই সঙ্গে এতে পাওয়া যাবে ৩ জিবি মেমোরি ও ৩২ জিবি এর স্টোরেজ।

পিছনে একটি মাত্র ক্যামেরা দেয়া হয়েছে। ৮ মেগাপিক্সেলের এই ক্যামেরার সাথে রয়েছে এলইডি ফ্ল্যাশের ব্যবস্থা। সামনের সেলফি ক্যামেরাটি ৫ মেগাপিক্সেলের।

ফোনটির ব্যাটারি বেশ বড়। আছে ৫০০০ মিলিএম্পের বিশাল ব্যাটারি। ভিভোর মতে এই ব্যাটারি দিয়ে আপনি টানা ১৮ ঘণ্টা পর্যন্ত অনলাইন স্ট্রিমিং করতে পারবেন। এছাড়া ১০ ওয়াট পর্যন্ত ফাস্ট চার্জের সুবিধা থাকবে এই ফোনে।

ফোনটিতে আলাদা করে মাইক্রোএসডি কার্ড ব্যবহারের জন্য ডেডিকেটেড স্লট রয়েছে। ফলে ফোনের স্টোরেজ ইচ্ছামতো ১ টেরাবাইট পর্যন্ত বাড়ানো যাবে। এছাড়া ফেস আনলক, ৩.৫ এমএম অডিও জ্যাক ইত্যাদি বিভিন্ন সুবিধাও পাওয়া যাবে। ফোনটিতে অ্যান্ড্রয়েড ১২ গো এডিশন ব্যবহার করা হয়েছে।


শেষ কথা,

আজকের আর্টিকেলে আমরা জানলাম নতুন ফোন ১৫,০০০ টাকার মধ্যে । কেমন পারফমেস কত দাম এর ব্যাপারে। প্রতিদিন প্রযুক্তি সম্পর্কে বিস্তারিত জানার জন্য নিয়মিত আমাদের এই cobangla.com ওয়েবসাইট ভিজিট করতে পারেন। ধন্যবাদ ।


আরো পড়ুন:

  1. আই ফোন সারা পৃথিবীতে বিখ্যাত কোনো 
  2. প্রসেসর কি 
  3. বাংলাদেশে dslr ক্যামেরার দাম 
  4. সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং কি ?
  5. বিশ্বের সেরা 11টি জনপ্রিয় অনলাইন মোবাইল গেম
  6. নতুন গেমিং ল্যাপটপ 2022
  7. নতুন গেমিং পিসি 2022 |
  8. ২০ থেকে ৩০ হাজার টাকা দামের মধ্যে ভালো ফোন 
  9. কম্পিউটার ভাইরাস কি ? কম্পিউটারে ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় কি ?
  10. 10000-এর নীচে সেরা ফোন 


0/পোস্ট এ কমেন্ট/Comments