ডিজিটাল মার্কেটিং কি ? কত প্রকার ও কি কি ?

 

ডিজিটাল মার্কেটিং কি ?

ডিজিটাল মার্কেটিং কি ? কত প্রকার ও কি কি ? এবং Digital marketing সম্পর্কে বিস্তারিত  জনব। 

ডিজিটাল মার্কেটিং  অনলাইন মার্কেটিং বা ইন্টারনেট এডভার্টাইজিং,আপনি যাই বলে থাকেন না কেন আপনার কোম্পানি বা সংস্থাকে অনলাইনে মার্কেটিং বা পরিচিত করে তোলা বর্তমান সময়ে অনেক গুরুত্বপূর্ণ একটি(digital marketing) বিষয়।

কেননা বিগত এক দশকে ইন্টারনেটের ব্যবহার হার দ্বিগুণ হারে বেড়ে গেছে এবং এই পরিবর্তনটি ফলে লোকেরা কীভাবে পণ্য ক্রয়/বিক্রয় করতেছে এবং ব্যবসায়ের সাথে সংযুক্ত রয়েছে তা ব্যাপকভাবে প্রভাবিত করেছে।

ডিজিটাল মার্কেটিং(digital marketing) এর মাধ্যমে আপনি  আপনার সম্ভাব্য ক্রেতা বা গ্রাহকদের সাথে খুব সহজে সংযোগ স্থাপন  এবং তাদেরকে আপনার প্রোডাক্ট সম্পর্কে অবহিত করতে পারবেন।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আপনি সেই গ্রাহকদের সাথে অনলাইনে সংযুক্ত হয়ে তাদের সাথে  খুব সহজেই কমিউনিকেট করতে পারবেন। এইর পরিপেক্ষিতে আপনাদের সাথে আজকে এই পোস্টে ডিজিটাল মার্কেটিং কি ডিজিটাল মার্কেটিং কত প্রকার এছাড়াও ডিজিটাল মার্কেটিং সম্পর্কিত আরো কিছু প্রশ্ন নিয়ে আলোচনা করার চেষ্টা করব।


ডিজিটাল মার্কেটিং কি ?

ডিজিটাল মার্কেটিং হচ্ছে মূলত ডিজিটাল মিডিয়া এবং ডিজিটাল টেকনোলজি ব্যবহার করে অনলাইনে কোন প্রোডাক্ট বা মার্কেটিং ক্যাম্পেইন্স পরিচালনা করা। যত ধরনের অনলাইন মার্কেটিং আছে যেগুলোর মাধ্যমে আমরা কোন প্রোডাক্টের মার্কেটিং বা ক্যাম্পেইন করার জন্য যতগুলো পন্থা অবলম্বন করি সবগুলো মিলেই হচ্ছে ডিজিটাল মার্কেটিং। 

আবার অন্যভাবে বললে ডিজিটাল মার্কেটিং বলতে ইলেকট্রনিক যন্ত্র বা মাধ্যম ব্যবহার করে সম্পাদিত মার্কেটিংকে  বোঝায়। ডিজিটাল মার্কেটিং ইলেকট্রনিক মাধ্যমের মাধ্যমে বিতরণ করা সমস্ত বিজ্ঞাপনের একটি বৃহত্তর শব্দ। 

লোকেরা যখন ডিজিটাল মার্কেটিং সম্পর্কে শুনে এবং কথা বলে, তখন এটা সত্য যে তাদের বেশিরভাগই বিভিন্ন ধরনের ইন্টারনেট মাধ্যম সম্পর্কে চিন্তা ভাবনা করে। 

যেমন, ইমেইল,সোশ্যাল মিডিয়া, ওয়েবসাইট, এবং সার্চ ইঞ্জিন। মূলত, স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ, ডেস্কটপ ইত্যাদির মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযুক্ত যে কোনও কিছু।

ডিজিটাল মার্কেটিং অনলাইন ও অফলাইন উভয়ভাবেই হতে পারে।ডিজিটাল মার্কেটিং অনলাইন এবং অফলাইন উভয়ভাবেই করা যায় এবং উভয় ক্ষেত্রেই, একটি ভাল মসৃণ ডিজিটাল মার্কেটিং কৌশল খুবই গুরুত্বপূর্ণ।


ডিজিটাল মার্কেটিং কত প্রকার ও কি কি ? 

ডিজিটাল মার্কেটিং এর বেশ কিছু প্রকারভেদ রয়েছে, যেগুলোর মাধ্যমে digital marketing করে যেকোনো প্রোডাক্ট product প্রমোট করতে পারি। digital মার্কেটিং এর প্রকারভেদ গুলো নীচে বিস্তারিত আলোচনা করা হলো।


১. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা SEO: 

Search engine optimization বা SEO হল ডিজিটাল  মার্কেটিং এর একটি ভাগ। আপনার ওয়েবসাইটটিকে ভালোমতো seo করলে গুগলের প্রথম সারিতে খুব সহজেই আনতে পারেন, এর ফলে আপনার ওয়েবসাইটের ভিজিটর বৃদ্ধি পায়। 

যেমন ধরুন আপনি আপনার কোম্পানির একটি প্রোডাক্ট নিয়ে আর্টিকেল লিখেছেন তো আপনি ভালোমতো এসিও করে আপনার এই আর্টিকেলটি যদি গুগলের প্রথম ছাড়িতে আনতে পারেন তাহলে অনেক ভিজিটর আপনার আর্টিকেলটি পড়বে এবং আপনার প্রোডাকশন সম্পর্কে জানতে পারবে। অর্থাৎ এসইও এর কাজ হল আপনার আর্টিকেল কে গুগলের প্রথম পেজে আনা।


২. সোশ্যাল মিডিয়া মার্কেটিং (social media marketing) : 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে বোঝাই সোশ্যাল মিডিয়া, যেমন facebook instagram twitter প্রিন্টারেস্ট ইত্যাদি ব্যবহার করে আপনার পণ্যের প্রচার প্রচারণাকে বোঝায়।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে খুব সহজে কোম্পানি ও ক্রেতার সঙ্গে বেশ ভালো সংযোগ স্থাপন করতে সক্ষম করে। সোশ্যাল মিডিয়া ব্যবহার করে পণ্যের বিজ্ঞাপন করার কে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলে।

 ৩. কনটেন্ট মার্কেটিং (Content Marketing)

কনটেন্ট মার্কেটিং বলতে ভিডিও, অডিও, আর্টিকেল যে কোন কিছু হতে পারে। যেমন ইউটিউব বা টিকটকে ভিডিও ক্রিয়েশন এবং মার্কেটিং। অডিও এর ক্ষেত্রে পডকাস্ট বা অডিও বুক হতে পারে। আর্টিকেল যেমন এখন আপনি আমার আটিকেল পড়ছেন এছাড়া হ্যান্ডবুক বা পিডিএফ বুক এর মাধ্যমে হতে পারে ইত্যাদি এগুলোই কনটেন্ট মার্কেটিং।


৪. ই-মেইল মার্কেটিং (Email Marketing)

ইমেইল আমাদের দেশে গুরুত্বপূর্ণ না হলেও ইউরোপের দেশগুলোতে এনআইডির মতো ইমেইল আইডি সমান গুরুত্ব রাখে। মোটামুটি প্রায় সবাই ইমেইল ব্যবহারে অভ্যস্ত আর এ কারণেই ইমেইল মার্কেটিং গুরুত্বপূর্ণ একটা মেথর্ড কেননা এখানে সহজেই টার্গেটেড অডিয়েন্সের কাছে পৌছানো যায়।


৫. অ্যাফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing)

সহজ কথায় অন্যর প্রোডাক্ট আপনি ডিজিটাল মার্কেটিং মেথর্ড ইউজ করে সেল করে দিলেন এবং সেখানে থেকে কিছু কমিশন নিলেন এটাই অ্যাফিলিয়েট মার্কেটিং।


৬. অফলাইন মার্কেটিং

অফলাইন মার্কেটিং কয়েক বছর আগেও বেশ জনপ্রিয় এবং কার্যকারী মেথর্ড ছিলো কিন্তু ওয়েব ২.০ আসার পর এবং ডিজিটাল টান্সফরমেশন শুরু হবার পর এই মেথর্ডের কার্যকারীতা দিন দিন কমে যাচ্ছে, তবে এখনো ডেড হয়ে যায়নি। চলুন কয়েকটি জনপ্রিয় অফলাইন মার্কেটিং মেথর্ড সম্পর্কে জেনে নেয়া যাক।


৭. রেডিও মার্কেটিং (Radio Marketing)

আজ থেকে ১৫-২০ বছর আগেও আমাদের দেশে রেডিও মার্কেটিং অনেক জনপ্রিয় ছিলো কিন্তু ডিজিটাল টান্সফরমেশনের ফলে রেডিও এখন স্মার্টফোনে চলে এসেছে  মজার ব্যপার হলো এখনো রেডিও তে ভালো পরিমাণ অডিয়েন্স আছে। তো সহজ কথায় রেডিও তে পণ্যের প্রচার প্রচারণা চালানোকেই রেডিও মার্কেটিং বলে।


৮. পিপিসি মার্কেটিং (ppc marketing) : 

আগে আপনাদের একটা উদাহরণ দিই তাহলে ভালো বুঝতে পারবেন আপনি ওয়েবসাইটের কোন একটি আর্টিকেলকে গুগলের প্রথম সারিতে আনতে চাইছেন তাহলে আপনাকে ভালো করে এসিও করতে হবে এবং google এর প্রথম পেজে আসছে বেশ কিছুদিন সময় লাগবে অনেক সময় আসেও না

কিন্তু ppc marketing আপনার ওয়েবসাইটের আর্টিকেল কে খুব তাড়াতাড়ি গুগলের প্রথম পেজে আনতে পারবেন। 

তো ppc পুরো নাম হচ্ছে pay per click অর্থাৎ টাকা দিয়ে অ্যাড দেখানো। পিপিসি মার্কেটিং করে গুগলকে টাকা দিয়ে  খুব তাড়াতাড়ি আপনার ওয়েবসাইটের আর্টিকেলকে গুগলের প্রথম পেজে আনতে পারবেন এটাই হচ্ছে ppc মার্কেটিং


৯. টেলিভিশন এডভার্টাইজিং (Television Advertising)

আমরা যারা ছোট বেলায় টিভিতে প্রচুর সময় কাটিয়েছি তাদের কাছে মার্কেটিং এর এই মেথর্ড টা অনেক পরিচিত। এখনো টিভিতে প্রচুর পরিমাণে বিজ্ঞাপন শো করা হয়, এটাই টেলিভিশন এডভার্টাইজিং।


১০. মোবাইল এডভার্টাইজিং (Mobile Advertising)

মোবাইলে আমরা বিভিন্ন কোম্পানী থেকে প্রমোশনাল এসএমএস পাই, কল পেয়ে থাকি এটাই মোবাইল এডভার্টাইজিং।


১১. ইলেকট্রনিক বিলবোর্ড মার্কেটিং (Billboard Marketing)

শহরের মেইন মেইন জায়গাতে আমরা বড় পর্দার এডভার্টাইজিং দেখতে পাই তাছাড়া দোকানের সামনে, স্কুল, কলেজ, অফিস ইত্যাদি বিভিন্ন স্থানে এখন  ইলেকট্রনিক বিলবোর্ড দেখা যায় এটাকেই বিলবোর্ড মার্কেটিং বলে।


আরো পড়ুন:

  1. আই ফোন সারা পৃথিবীতে বিখ্যাত কোনো 
  2. প্রসেসর কি 
  3. বাংলাদেশে dslr ক্যামেরার দাম 
  4. সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং কি ?
  5. বিশ্বের সেরা 11টি জনপ্রিয় অনলাইন মোবাইল গেম
  6. নতুন গেমিং ল্যাপটপ 2022
  7. নতুন গেমিং পিসি 2022 |
  8. ২০ থেকে ৩০ হাজার টাকা দামের মধ্যে ভালো ফোন 
  9. কম্পিউটার ভাইরাস কি ? কম্পিউটারে ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় কি ?
  10. 10000-এর নীচে সেরা ফোন 


0/পোস্ট এ কমেন্ট/Comments