ফেসবুকে বুস্ট করার নিয়ম


 

ফেসবুকে বুস্ট করার নিয়ম


আসসালামুআলাইকুম,

আশা করি সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ্‌ আপনাদের দোয়ায় আমিও ভালো আছি।

ইন্টারনেট ব্যবহার করে অথচ ফেসবুক আইডি নেই এমন লোক বাংলাদেশে আছে বলে আমার মনে হয়না।

আর ফেসবুকের একটি মজার অংশ হচ্ছে ফেসবুক পেইজ। সবাই’ই চায় তার একটা জনপ্রিয় ফেসবুক পেইজ থাকুক। কিন্তু ফেসবুক পেইজের লাইক বাড়াতে না পেরে হতাশ হয়ে পরে।

অনেক চেষ্টার পরেও যখন পেইযে লাইক বাড়েনা তখনই ভাবে আমাকে দিয়ে মনে হয় হবেনা। আর সত্য এটাই যে পেইজ প্রমোট করা ছাড়া পেইজ জনপ্রিয় ও বড় করা সম্ভবই নয়।

ফেসবুকে পেজে বুস্ট দিতে চান? ই-কমার্স সাইটের জন্যে দ্রুত ও কার্যকরী পেজ পোস্ট এনগেজমেন্ট বুস্ট পোস্ট সম্পর্কে জেনে নিন:

কিন্তু কেনো এই উপায় ব্যবহার করবো আমরা ?

কারণ একটাই , তা হল খুব সহজে আপনি আপনার ব্যবসায়িক ফেসবুক পেজকে প্রমোট করতে পারবেন

আপনার ক্রেতাদের কাছে । এর মাধ্যমে আপনি একই সাথে আপনার ব্যবসায়িক পেজ এবং আপনার প্রোডাক্ট এর ছবি সম্বলিত একটা প্রোডাক্ট রিভিউ আকারের পোস্ট দারুণভাবে ক্রেতাদের কাছে উপস্থাপন করে প্রচারণা করতে পারবেন । এর দ্বারা আপনার কোম্পানি প্রোডাক্ট সম্পর্কে অনেক মানুষ জানবে ।

এবং মাঝারি খরচে আপনি ফেসবুকে আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠানের বিজ্ঞাপন সম্পূর্ণ করতে পারবেন ।


ফেসবুক বুস্টিং কিঃ

বাংলাদেশে অনলাইন মার্কেটিং এর সবচেয়ে বড় মাধ্যম হচ্ছে ফেসবুক । ছোট, মাঝারি বা বড় সব ধরনের বিজনেসেই অনলাইন মার্কেটিং করলে অধিকাংশেরই অন্যতম প্রধান মার্কেটিং প্লাটফরম হচ্ছে ফেসবুক । 

ফেসবুক মার্কেটিং মানেই আমাদের দেশে ফেসবুকে পেইড এডস যা বুস্টিং হিসবেই সবচেয়ে বেশি পরিচিত । ফেসবুকের মাধ্যমে বিজনেস করতে চাইলে আপনাকে একটা পেইজ খুলতে হবে । যেখানে আপনার বিজনেস রিলেটেড কন্টেন্ট অর্থাৎ ছবি বা ভিডিও দিতে হবে । যেই কন্টেন্টগুলোর নিচেই আমরা দেখতে পাই Boost লেখা ।

এই বুস্ট বাটনে ক্লিক করে আমরা মূলত ফেসবুকে পেইড এডস দেই । নির্দিস্ট বাজেটে নির্দিষ্ট দিনের জন্যে এড দিয়ে আমরা মূলত ওই ছবি বা ভিডিওকে আমাদের টার্গেট কাস্টমারের কাছে পৌছে দেই । 

যখন আমরা আমাদের পেইজের কোন কন্টেন্টে এড দেই বা বুস্ট করি তখন আমাদের টার্গেটেড অডিয়েন্স তাদের ফেসবুকে সেগুলো স্পন্সরড কন্টেন্ট হিসাবে দেখতে পায় । 

উদাহরণঃ

ধরুন আপনার একটি রেস্টুরেন্ট রয়েছে নাম ABC Restaurent । আপনি ফেইসবুকে ABC Restaurent নামে একটা পেইজ খুললেন । এরপর পেইজে লোগো, কাভার সবকিছু দিয়ে একটা প্রফেশনাল লুক নিয়ে আসলেন । 

এখন পেইজে লাইক বা ফলোয়ার বাড়াতে চাচ্ছেন এবং পেইজে আপনি কিছু ফুডের ছবি ও ভিডিও আপলোড করেছে যেখানে আপনি কিছু লাইক কমেন্ট বাড়াতে চাচ্ছেন এবং আরো বেশি বেশি মানুষের কাছে পৌঁছাতে চাচ্ছেন । যা আপনি ফেসবুকে এড দিয়ে বা বুষ্ট করে করতে পারবেন । 

আপনার পেইজে লাইক বাড়ানোর জন্যে আপনি পেইজ লাইক ক্যাম্পেইন  করতে পারেন, অনেকে যেটাকে পেইজ প্রোমট বলে চিনে থাকে । আর আপনার ফুডের ছবি অনেক বেশি মানুষের কাছে পৌঁছে অনেক অনেক লাইক কমেন্ট নিয়ে আসতে চাইলে আনি পোস্ট এংগেস্মেন্ট এড দিতে পারেন , সরাসরি বুসট বাটনে ক্লিক করে বা এড ম্যানেজার থেকে এড দিতে পারবেন । 

যেমন ধরুন ১০ ডলারের এড ২ দিনের জন্যে গুলশান এলাকার ২০-৩০ বছর বয়সের মানুষকে দেখাতে চাচ্ছেন, এছাড়াও ফেসবুক আরো অনেক ডিটেইল টার্গেটিং এর মাধ্যমে শুধুমাত্র আপনার প্রডাক্ট বা সার্ভিসে আগ্রহী কাস্টমারকে টার্গেট করা সম্ভব ।

সোজা কথায় ফেসবুককে আপনি করলে ফেসবুক আপনার বিজনেসকে প্রচার করে দিবে এবং এত কম খরচে এত ইফেক্টিভ মার্কেটিং আপনি আর কোন প্লাটফরমে করতে পারবেন না (আউট বাউন্ড মার্কেটিং এ)। 


বলতে পারেন এটিই প্রথম ধাপ

https://www.facebook.com/ads/create/

দ্বিতীয় ধাপ

উপরের লিংকে ক্লিক করার পর নিচের ছবির মতন দেখতে পাবেন আপনি ফেসবুকে ।

সেখানে Boost your posts এ ক্লিক করুন ।

তৃতীয় ধাপ

এবার Page Post Engagement লেখাটি দেখবেন নিচের ছবির মতন । তার নিচে choose page or enter its url লেখা দেখবেন । তাতে আপনার ফেসবুক পেজের নাম লিখুন ।


চতুর্থ ধাপ


আপনার পেজের নাম লেখার পর , আপনার পেজের নামের নিচে দেখবেন আপনার পেজটিতে সাম্প্রতিক সময়ে আপনার পেজ পোস্ট চলে আসবে । পোস্টটি যেভাবে আপনি পোস্ট করেছেন ঠিক সেভাবে পরবর্তীতে আসবে । যদি সেই পোস্টে আপনার কোন কোম্পানির কোন প্রোডাক্ট এর ছবি থাকে , তবে পরবর্তীতে সেভাবেই বিজ্ঞাপনের সময় পাবেন ।

এবার আপনার ভালো লাগা পোস্টটি সিলেক্ট করুন এবং continue তে ক্লিক করুন ।


পরবর্তীতে ধাপগুলো ক্রমান্বয়ে আপনাকে পূরণ করতে হবে । একাউন্ট কান্ট্রি , কোন দেশের টাকায় পেমেন্ট করতে চান সেটা , টাইম জোন।

এবার কোন কোন দেশে আপনি বিজ্ঞাপন দিতে চান । কোন ধরণের মানুষ , এবং কোন বয়সের ক্রেতাকে চিন্তা করে বিজ্ঞাপন দিবেন তা সিলেক্ট করুন ।

আপনি কত ডলার বাজেট ধরবেন তা আপনাকে সিলেক্ট করে দিতে হবে । কোন দেশগুলোতে আপনি বিজ্ঞাপন প্রচার করতে চাচ্ছেন তা সিলেক্ট করে দিন ।

এবার কোন কোন দেশে আপনি বিজ্ঞাপন দিতে চান । কোন ধরণের মানুষ , এবং কোন বয়সের ক্রেতাকে চিন্তা করে বিজ্ঞাপন দিবেন তা সিলেক্ট করুন ।

আপনি কত ডলার বাজেট ধরবেন তা আপনাকে সিলেক্ট করে দিতে হবে । কোন দেশগুলোতে আপনি বিজ্ঞাপন প্রচার করতে চাচ্ছেন তা সিলেক্ট করে দিন ।

পরবর্তী ধাপ

place order এ ক্লিক দিন ।


এরপর আপনি কোন কার্ডের মাধ্যমে আপনার পেমেন্ট দিতে চান তা সিলেক্ট করুন ।


তারপর continue দিন ।

তারপর কার্ড নাম্বার সহ যাবতীয় বিষয়গুলো ভালোভাবে পড়ে সিলেক্ট করুন । এবং সাবমিট করুন ।

বিশেষ দ্রষ্টব্যঃ

বিজ্ঞাপন দেয়ার সময় ফেসবুক যে লেখাগুলো লিখে তা ভালোভাবে পড়ে পূরণ করুন । তা না হলে আপনার সামান্য একটি ভুলে আপনার একাউন্টের টাকা সব বিজ্ঞাপনে চলে যেতে পারে ।

তাই আবারো বলছি , খুব সাবধানতা অবলম্বন করবেন । প্রয়োজন হলে শুধুমাত্র ফেসবুক বিজ্ঞাপনের জন্যে আলাদা একটি ব্যাংক একাউন্ট করে আপনার কোম্পানির যাবতীয় সব ফেসবুক বিজ্ঞাপন দিন ।


কোথায় পাবো সেই বুস্ট কার্ড :

এই কার্ড সাধারণত যারা ফেসবুক বিজনেস করে তাদের কাছেই পাওয়া যায়। নরমাল কোনো ব্যক্তির কাছে এটা থাকেনা।

আমেরিকার একটা কোম্পানীতে এপ্লাই করে এটা সংগ্রহ করা যায়। তবে এটা পাওয়া অনেক ঝামেলা।

তবে এখন বাংলাদেশে থেকেও খুব সহজেই মাস্টার কার্ড পাওয়া যায় ।  

আপনার নিকটস্থ কারো যদি কার্ড থেকে থাকে তাহলে আপনি ওই কার্ড দিয়ে পেইজ প্রমোট করতে পারেন।

অনলাইনে অনেকে এই কার্ড দিয়ে ব্যবসাও করে। (যেমনঃ আমরা জানি ১ ডলারের দাম ২ টাকা। আপনি তাকে ১ ডলারের জন্য ১১০ টাকা দিলে সে আপনার পেইজকে প্রমোট করে দিতে পারে ।)

আপনি চাইলে তাদের কাছ থেকেও সাহায্য নিয়ে পেইজ প্রমোট করতে পারেন।

তবে সাবধান,এদের মধ্যে অনেক প্রতারক রয়েছে,যারা টাকা নিয়ে প্রমোট দেয়না। কেউ প্রতারিত হলে ট্রিকবিডি দায়ী থাকবেনা। 


শেষ কথা, 

আশা করি আপনার বুঝতে কোনো সমস্যা হয়নি । কন্টেন্টটি যদি ভালো লাগে তাহলে একটি শেয়ার দিয়ে আপনার বুন্ধুদের জানার সুযোক করে দিন ।


আরো পড়ুন:

  1. আই ফোন সারা পৃথিবীতে বিখ্যাত কোনো 
  2. প্রসেসর কি 
  3. বাংলাদেশে dslr ক্যামেরার দাম 
  4. সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং কি ?
  5. বিশ্বের সেরা 11টি জনপ্রিয় অনলাইন মোবাইল গেম
  6. নতুন গেমিং ল্যাপটপ ২০২৩
  7. নতুন গেমিং পিসি 2022 |
  8. ২০ থেকে ৩০ হাজার টাকা দামের মধ্যে ভালো ফোন 
  9. কম্পিউটার ভাইরাস কি ? কম্পিউটারে ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় কি ?
  10. 10000-এর নীচে সেরা ফোন 


0/পোস্ট এ কমেন্ট/Comments