কিভাবে photopea তে ইমেজ নিয়ে কাজ করবো

 


কিভাবে photopea তে কাজ করবো 


আপনার ব্যবসা প্রচার করার জন্য ইমেজ ডিজাইন করা ভালো । আপনার যদি সামান্য গ্রাফিক ডিজাইনের অভিজ্ঞতা থাকে তাও হবে। তবুও, এই প্ল্যাটফর্মগুলি ব্যবহার করা কতটা সহজ তা দেখতে আমি আমাদের দলের কিছু প্রিয় ডিজাইন এবং সম্পাদনা সরঞ্জাম ব্যবহার করে কিছু ছবি তৈরি করার দেখিয়ে দিবো।

আমি শর্টস্ট্যাকে একটি প্রচারণার জন্য একটি হেডার ইমেজ সম্পূর্ণ করতে প্রতিটি সাইটে নিজেকে সর্বোচ্চ দুই ঘণ্টা সময় দিয়েছি। যাইহোক, মনে রাখবেন যে এই পরিষেবাগুলি সমস্ত ধরণের কারণে গ্রাফিক্স তৈরি করতে ব্যবহার করা যেতে পারে, যেমন সোশ্যাল মিডিয়া পোস্টগুলি (এগুলি Instagram প্রভাবকদের মধ্যে খুব জনপ্রিয়), আপনার ওয়েবসাইট বা আপনার যা কিছু প্রয়োজন হতে পারে।

Adobe Photoshop হল যেকোনো ধরনের ডিজিটাল ইমেজ নিয়ে কাজ করার জন্য ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড টুল। ছবিগুলি একটি ডিজিটাল ক্যামেরা থেকে, স্ক্যান থেকে, স্টক ফটো লাইব্রেরি থেকে, বিদ্যমান ওয়েব-রেডি আর্টওয়ার্ক থেকে বা এমনকি ফটোশপে সম্পূর্ণরূপে তৈরি করা গ্রাফিক্স থেকে উদ্ভূত হতে পারে।

ফটোশপ ফটোগ্রাফার থেকে শুরু করে গ্রাফিক আর্টিস্ট পর্যন্ত বিভিন্ন শিল্পে ব্যবহারের ব্যাপক graphic রয়েছে। প্রোগ্রামটি খুব নমনীয়, এটি ফটোগ্রাফ সামঞ্জস্য করা এবং গ্রাফিক উপাদান তৈরি উভয়ের জন্য ব্যবহৃত হয়।

তো চলুন এর বেশি দেরি না করে শুরু করি :


এডোবি ফটোশপ পরিচিতি 

অ্যাডোবি ফটোশপ (ইংরেজি: Adobe Photoshop) একটি গ্রাফিক্স সম্পাদনাকারী সফটওয়্যার। সাধারণ ভাবে সফটওয়্যারটিকে শুধুমাত্র ফটোশপ নামেই ডাকা হয়। এই সফটওয়্যারটি তৈরি করেছে অ্যাডোবি সিস্টেমস। অ্যাডোবির সবথেকে জনপ্রিয় সফটওয়্যার এটি। 

বর্তমানে এই সফটওয়্যারটি ম্যাক ওএস এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য পাওয়া যায়। এই সফটওয়্যারটির ১৩ তম সংস্করণ (ফটোশপ সিএস ৬) প্রকাশিত হয়েছে। থমাস নল (Thomas Knoll) এবং জন নল (John Knoll) নামের দুই ভাই ১৯৮৭ সালে ফটোশপ তৈরির কাজ আরম্ভ করেন।


ফটোশপ এর বৈশিষ্ট্য

প্রাথমিক ভাবে ফটোশপ তৈরি হয়েছিল কেবলমাত্র ছাপার কাজে ব্যবহার করা হবে এমন ছবি সম্পাদনা করার জন্য। কিন্তু ইন্টারনেট বিস্তারের সাথে সাথে ফটোশপ ব্যাপকভাবে ইন্টারনেটের ছবি সম্পাদনা করার কাজে ব্যবহৃত হচ্ছে । 

ফটোশপের একটি সহকারী সফটওয়্যার অ্যাডোবি ইমেজরেডি দেওয়া হয়েছে যাতে ইন্টারনেট সম্পর্কিত আরও কিছু গুরুত্বপূর্ণ সুবিধা আছে। ফটোশপের ছবি আঁকার তুলিগুলি এত উচ্চমানের যে বহু শিল্পী ডিজিটাল পেনের ( একরকম পেন যার সাহায্যে কম্পিউটারে ছবি আঁকা সম্ভব, একে পেন ট্যাবলেটও বলে ) সাহায্যে ফটোশপে ছবি আঁকেন।

ফটোশপের সঙ্গে অন্যান্য অ্যাডোবি সফটওয়্যার গুলির খুবই শক্তিশালী সম্পর্ক রয়েছে। ফটোশপের সাধারণ ফরম্যাট পিএসডি কোন অসুবিধা ছাড়াই অ্যাডোবি ইলস্ট্রেটর, অ্যাডোবি প্রিমিয়ার, অ্যাডোবি আফটার ইফেক্ট এবং অ্যাডোবি এনকোর ডিভিডি তে নেওয়া যায়। 

বর্তমানে অ্যাডোবি সিস্টেমস ফ্ল্যাশ এবং ড্রিমউইভারের মত অপর দুই প্রবল জনপ্রিয় সফটওয়্যারের মালিক ম্যাক্রোমিডিয়াকে কিনে নেবার পরে ধারণা করা হচ্ছে যে ম্যাক্রমিডিয়ার বিভিন্ন জনপ্রিয় সফটওয়্যারগুলির সাথে ফটোশপের সম্পর্ক আরো মজবুত হবে। 

ফটোশপের সংস্করন ফটোশপ সিএস৩ থেকে ‘অ্যাডোবি ক্যামেরা র’ বলে একটি প্লাগ ইন দেওয়া হয়েছে। যার মাধ্যমে বিভিন্ন ডিজিটাল ক্যামেরার  (Raw) ফাইল ফরম্যাট সহজেই ফটোশপে নেওয়া যাবে।


Photopea হল একটি 100% বিনামূল্যের প্ল্যাটফর্ম যা আপনি ছবি ডিজাইন এবং সম্পাদনা করতে ব্যবহার করতে পারেন। বিজ্ঞাপনগুলি সরানোর জন্য আপনি একটি প্রিমিয়াম অ্যাকাউন্টের জন্য অর্থ প্রদান করতে পারেন, তবে আপনি অর্থ প্রদান করুন বা না করুন, আপনি সমস্ত বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস পাবেন।

প্রথম : ফটোপিয়া দেখতে অনেকটা adobe ফটোশপের মতো। একটি একেবারে নতুন প্রকল্প শুরু করতে আপনাকে সাহায্য করার জন্য বিনামূল্যের টেমপ্লেটগুলির একটি ভাল নির্বাচন রয়েছে৷

Pros :  ব্যবহারের ক্ষেত্রে (যেমন Facebook কভার ফটো বা ইনস্টাগ্রাম পোস্ট) উপর ভিত্তি করে আপনার প্রয়োজনীয় চিত্রের আকার দ্রুত নির্বাচন করার ক্ষমতা আমি পছন্দ করেছি। এছাড়াও, আমি উপলব্ধ বিভিন্ন ফন্ট বিকল্পের প্রশংসা করেছি। আমি আরও উন্নত ডিজাইনারদের জন্য সম্পূর্ণ ডিজাইন কাস্টমাইজেশনের বিকল্পটি কীভাবে কার্যকর তা দেখতে পাচ্ছি। সব থেকে ভাল, এটা সম্পূর্ণ বিনামূল্যে!


Cons: বিভিন্ন ফাংশন খুঁজে বের করতে আমার একটু সময় লেগেছে। কোন টিউটোরিয়াল নেই, আপনি শুধুমাত্র একটি প্রকল্প বাছাই এবং যেতে উত্সাহিত করা হয়. সাহায্যটি কিছুটা সমাহিত তাই এটি একটু বিভ্রান্তিকর হতে পারে, বিশেষ করে আমার মতো যাদের ফটোশপের অভিজ্ঞতা নেই তাদের জন্য।


Overall Review : হেডার ইমেজ সম্পাদনা করতে এবং তৈরি করতে আমার 1.5 ঘন্টা সময় লেগেছে, যা আমার বরাদ্দকৃত দুই ঘন্টার নিচে ছিল। আমার পছন্দের একটি টেমপ্লেট ডিজাইন বাছাই করা এবং এটিকে নিজের করা সহজ ছিল। প্রথমবারের মতো ব্যবহারকারী হিসেবে, আমার ডিজাইনের প্রতিটি স্তরের রং কীভাবে পরিবর্তন করতে হয় তা বের করতে আমার কিছুটা সময় লেগেছে। একবার আমি এটি খুঁজে বের করার পরে, নকশার বাকি প্রক্রিয়াটি ভাল হয়ে গেছে।


এই ডিজাইনে, আমি ফটোপিয়া অফার করা সমস্ত বৈশিষ্ট্যগুলির সাথে তালগোল পাকানোর সুযোগও পাইনি। একটি টেমপ্লেট ব্যবহার করার পাশাপাশি, আপনি যেকোনো ফটো সম্পাদনা করতে পারেন বা স্ক্র্যাচ থেকে একটি নকশা শুরু করতে পারেন।

প্রতিটি বোতাম কী করে তার একটি ধারণা পেতে আমি একটি সাধারণ ক্লিক-থ্রু টিউটোরিয়াল বা ভিডিও (যেমন আমরা শর্টস্ট্যাক ইউনিভার্সিটির জন্য সরবরাহ করি) প্রশংসা করতাম। যাইহোক, তাদের একটি Reddit পৃষ্ঠা রয়েছে, যেখানে আপনি সাহায্য চাইতে পারেন এবং Photopea ব্যবহার করার টিপস পেতে পারেন।


Export as PDF

বেসিক এক্সপোর্ট ডায়ালগের জন্য ফাইল - এক্সপোর্ট এজ - পিডিএফ টিপুন। সেরা ফলাফলের জন্য, Rasterize All চেক করুন এবং Save করুন । 

আপনি ফটোপেয়াতে দেখছেন ঠিক তেমনই দেখাবে। কিন্তু কোনো পিডিএফ এডিটর দিয়ে এ ধরনের পিডিএফ এডিট করা সম্ভব হবে না (তবে পিডিএফ এডিট করা খুব কমই প্রয়োজন হয়)। এই পদ্ধতিটি অ্যাডোব ফটোশপের পিডিএফ এক্সপোর্টের সাথে মিলে যায়।

একটি ছোট এবং সম্পাদনাযোগ্য পিডিএফ ফাইল পেতে, Rasterize All অক্ষম করুন এবং ভেক্টরাইজ টেক্সট সক্ষম করুন। এই ক্ষেত্রে, পিডিএফ ছোট হবে, তবে কিছু প্রভাব অদৃশ্য হয়ে যেতে পারে (ছায়া, স্মার্ট ফিল্টার, স্মার্ট অবজেক্টের ওয়ারিং ইত্যাদি)। সুতরাং নিশ্চিত করুন যে এই ধরনের প্রভাবগুলি আপনার কাজে উপস্থিত নেই এবং পিডিএফ প্রিভিউ সঠিকভাবে দেখায়।

ফটোশপ ওপেন অবস্থায় বাম পাশে যে মেনু বার দেখা যায় তাকেই ফটোশপ টুলস বলা হয়। ফটোশপ টুলস পরিচিতি সম্পর্কে আপনার 100% ধারণা থাকলে আপনি সর্বদাই ফটোশপ king  |


Adobe Photoshop যা করতে পারে:

  • ছবি ক্রপ বা resize image 
  • টোনাল বৈশিষ্ট্যগুলি সামঞ্জস্য করুন যেমন একটি অন্ধকার চিত্রকে হালকা করা
  • ছবির রঙ সংশোধন
  • ধুলো এবং স্ক্র্যাচ অপসারণ
  • ফটোগুলিকে "উন্নত করুন" যা ঠিক দেখতে হতে পারে৷
  • তীক্ষ্ণ করা এবং স্বচ্ছতা উন্নত করা
  • বিভিন্ন ফাইল ফরম্যাটে খোলা বা সংরক্ষণ করা


শেষ কথাঃ 

আশা করি আপনার বুঝতে কোনো সমস্যা হয় নি ।কন্টেন্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন ।  


আরো পড়ুন:

  1. আই ফোন সারা পৃথিবীতে বিখ্যাত কোনো 
  2. প্রসেসর কি 
  3. বাংলাদেশে dslr ক্যামেরার দাম 
  4. সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং কি ?
  5. বিশ্বের সেরা 11টি জনপ্রিয় অনলাইন মোবাইল গেম
  6. নতুন গেমিং ল্যাপটপ 2022
  7. নতুন গেমিং পিসি 2022 |
  8. ২০ থেকে ৩০ হাজার টাকা দামের মধ্যে ভালো ফোন 
  9. কম্পিউটার ভাইরাস কি ? কম্পিউটারে ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় কি ?
  10. 10000-এর নীচে সেরা ফোন 


0/পোস্ট এ কমেন্ট/Comments